Stańczyk : পোল্যান্ডের ইতিহাসে সবচেয়ে বিখ্যাত রাজ-বিদূষককে নিয়ে ইয়ান মাটেকো'র চিত্রকর্ম

 

Stańczyk by Jan Matejko | Image Credit: Wikipedia  

ছবিটা দেখে খুব সাধারণ মনে হলেও এটা অত্যন্ত শক্তিশালী একটা চিত্রকর্ম। যার কম্পোজিশন, কালার প্যালেট, সাবজেক্ট ম্যাটার সমস্ত একত্রিত হয়ে এটাকে অত্যন্ত দুঃখজনক একটা চিত্রে পরিণত করেছে। তবে, এই চিত্রকর্ম অন্যান্য অনেক চিত্রকর্মের চেয়ে আলাদা। "Stańczyk" নামে পরিচিত এই চিত্র। এর পুরো নাম "Stańczyk During A Ball at The Court Of Queen Bona in The Face of The Loss of Smolensk". এটা পোলিশ শিল্পী ইয়ান মাটেকো এঁকেছিলেন। যদিও ইয়ান মাটেকো'র শিল্পকর্মগুলোর মধ্যে এই চিত্রটা কিছুটা ভিন্নধর্মী। তবে শিল্পীর নীতি, বিশ্বাস এবং যেসকল মতাদর্শ দ্বারা তিনি প্রবলভাবে প্রভাবিত তা বুঝতে এই চিত্রটা বেশ গুরুত্বপূর্ণ। এই লেখার বেশিরভাগ বর্ণনাই থাকবে চিত্রকর্মের অর্থ, পটভূমি, তাৎপর্য, প্রতীকবাদ, শৈল্পিক দর্শন, হিস্টোগ্রাফি-কে কেন্দ্র করে। 

ইয়ান মাটেকো ঐতিহাসিক দৃশ্যের চিত্র আঁকানোর জন্য সুপরিচিত ছিলেন। উদাহরণস্বরূপ, 'Battle of Granwald', 'Union of Lublin', 'Bitwa pod Racławicami', 'Astronomer Copernicus', 'Conversations with God', 'Stefan Batory pod Pskowem', 'Constitution of May 3, 1791', 'Dziewica Orleańska', 'Christianization of Lithuania AD 1387', 'Wernyhora', 'Alchemik Sędziwój', 'Polonia - Rok 1863', 'Jan Kochanowski Over The Dead Body of His Daughter', 'Zawieszenie dzwonu Zygmunta' সহ আরও অসংখ্য চিত্রকর্ম রয়েছে যা ঐতিহাসিক কোনো ঘটনার দৃশ্য বা মূহুর্ত। এছাড়াও তাঁর আঁকা আরও একটা বিখ্যাত ঐতিহাসিক চিত্রকর্ম হলো 'The Sermon of Piotr Skarga' যা ১৮৬৫ সালে 'Paris Salons Gold Medal' জিতেছিল। তার দু'বছর পরে, তিনি তাঁর চিত্রকর্ম 'Rejtan ‌- Upadek Polski' বা 'The Fall of Polland' দিয়ে 'Paris World Exhibition' এ আরও একটি স্বর্ণপদক অর্জন করেন। 'Stańczyk' চিত্রকর্মটি মাটেকো'র ক্যারিয়ারের একদম প্রথম দিকে তৈরি করা। তিনি যখন এটা এঁকেছিলেন তখন তার বয়স ছিল মাত্র ২৪।

এই চিত্রের সাবজেক্ট হলো 'Stańczyk' অথবা 'The Sad Clown Paradox'. স্টানচেক মূলত একটা বাস্তব ঐতিহাসিক ব্যাক্তিত্ব। আমরা যেহেতু জানি না স্টানচেক কেমন দেখতে একারণে মাটেকো'র জন্য তার নিজস্ব বৈশিষ্ট্য ও উপাদান গুলো পেইন্টিং-এ যুক্ত করা সহজ হয়েছিল। স্টানচেক একজন বিখ্যাত 'Court Jester'. যাকে বাংলায় বলে রাজসভার ভাঁড় বা বিদূষক। এছাড়াও আরও কিছু প্রচলিত নাম আছে। যেমন: Clown, Funster, Joker, Harlequin, Buffoon. রসিকতা ও ঠাট্টাবাজির কারণে অনেকে এই বিদূষকদের "Fool" ও বলতেন। ভাঁড়েরা ঐতিহাসিকভাবে মধ্যযুগীয় এবং রেনেসাঁ যুগের সময় রাজসভার বিনোদনকারী ছিলেন। তারা সম্ভ্রান্ত পরিবার বা রাজ-পরিবারের সদস্য হিসেবে থাকতেন। মূলত অতিথিদের বিনোদনের জন্য নিযুক্ত হতেন। বিদূষক বা ভাঁড়েরা ভ্রমণশীল পারফর্মারও ছিলেন, যারা মেলা এবং শহরের বাজারগুলিতে সাধারণ লোকদের বিনোদন দিতেন। আধুনিক সময়ের বিদূষকরা "Historically Themed Events" গুলোতে বিনোদনমূলক অভিনয় করেন।

স্টানচেক-এ ফিরে আসি। তিনি King Sigismund 1 The Old এর অধীনে পোলিশ নবজাগরণ (Polish Renaissance) এর সময় অভিনয় করে বেশ পরিচিতি পেয়েছিলেন। তিনি সাধারণ বিনোদনকারীদের থেকে একদম আলাদা ছিলেন। তিনি অত্যন্ত বুদ্ধিমান একজন রাজনৈতিক দার্শনিক ছিলেন। শক্তিশালী অন্তর্দৃষ্টি দিয়ে পোল্যান্ডের রাজনৈতিক দর্শন, পূর্ব ও বর্তমান অবস্থা বিশ্লেষণ করতেন ও তার অভিনয়ের মাধ্যমে তিনি বিভিন্ন সামাজিক ভাষ্য দিতেন। বর্তমানে তিনি পোলিশ সংস্কৃতিতে একটি সাংস্কৃতিক প্রতিমূর্তি হিসেবে বিবেচিত এবং বই, নাটক ও চিত্রকর্মগুলোতে তাঁর উপস্থিতি পাওয়া যায়। 

তবে মাটেকো বিভিন্ন দৃশ্যে স্টানচেক-কে চিত্রিত করেছিলেন যেমন - 'The Hanging of The Sigismund Bell', 'The Prussian Homage' এবং 'Gramrat and Stańczyk'. সাধারণত, মাটেকো'র চিত্রকর্মে কুখ্যাত ঐতিহাসিক দৃশ্যগুলি বিভিন্ন চরিত্র, ব্যক্তিত্ব ও কর্মকান্ড দ্বারা ব্যস্ত থাকে। সেই হিসেবে 'Stańczyk' পেইন্টিং অনেকটাই ভিন্নরকমের।  আপাতদৃষ্টিতে দেখা যায় যে, অন্যান্য চিত্রকর্মের মতো কোনো আন্তর্জাতিক ঘটনা বর্ণিত হওয়ার পরিবর্তে এই চিত্রটি বেশ প্রচ্ছন্ন ও ব্যক্তিগত। চিত্রটিতে বিখ্যাত বিদূষক প্রায় একাই রয়েছেন বলা যায়। তিনি আরামকেদারায় বসে চিন্তাভাবনায় নিমগ্ন হয়ে পুরোপুরি হারিয়ে গেছেন। তার শরীরের ভঙ্গি ও বসে থাকার ধরণ তার হতাশাকে প্রদর্শন করে। এছাড়াও এখানে আরেকটি সত্য দেখতে পাওয়া যায় যে, তিনি একাকীত্বের চাদরে ঢেকে গেছেন। চলমান জাকজমকপূর্ণ পার্টির দিকে পেছন ফিরিয়ে থাকা তার বিষাদকে ইঙ্গিত করে। স্টানচেক'কে একটা অন্ধকারাচ্ছন্ন রুমে দেখানো হয়েছে উদ্ভাসিত বল কক্ষের সাথে কনট্রাস্ট দেখাতে। ক্যানভাসের আরেক দিকে জানালাটি দ্বারা পেইন্টিংকে কাউন্টারব্যালেন্স করা হয়েছে। মাটেকো 'Stańczyk' পেইন্টিং দ্বারা কোনো না কোনো ভাবে তাঁর "Artistic Path" ঘোষণা করেছেন।


ঐতিহাসিক প্রেক্ষাপট:

পোল্যান্ডের ভবিষ্যত নিয়ে উদ্বিগ্ন স্টানচেক। তৎকালীন সময়ে পোল্যান্ড আধুনিক রাশিয়ার সাথে যুদ্ধে লিপ্ত হয়েছিল এবং ১৫১৪ সালে তারা স্মোলেনস্ক শহরটি হারিয়েছিল। তার পাশের টেবিলে রাখা চিঠিটি সম্ভবত এটিই ইঙ্গিত করছে। স্টানচেক-কে যা আরও বেশি উদ্বেগজনক করতে পারে তা হলো তাদের সাম্রাজ্যের সাথে কী ঘটছে সে সম্পর্কে রাজ পরিবারের অসতর্কতা। এখানে, তিনি কেবল নিজেকে সংবেদনশীল দেশপ্রেমিক এবং বিবেককে জাতীয় কণ্ঠস্বর হিসাবে উপস্থাপন করেছিলেন, যা ভুল থেকে শিখতে ও ব্যর্থতা থেকে সঠিক সিদ্ধান্তগুলি নিতে এবং স্বাধীনতার সংগ্রাম অব্যাহত রাখার আহ্বান করে। চিত্রের ডান পাশে একটি তারের বাজনা বহনকারী বামনের চিত্রায়ণ মাটেকো'র সময়কাল নির্দেশ করে এবং তারই সাথে বোঝায় এটি অবক্ষয়ের প্রতীক। তিনি এই চিত্রটিতে তাঁর একাকীত্বকে স্পষ্টভাবে প্রদর্শনের ওপর জোর দিয়েছিলেন - স্টানচেক একা বসে রয়েছেন, অথচ কর্তৃপক্ষ এবং অভিজাতরা, যাদের সম্রাজ্য গুছিয়ে নিতে এগিয়ে আসা উচিত, তারা এ ব্যাপারে উদাসীন হয়ে মজাদার অনুষ্ঠান উদযাপনে মত্ত।

তার বাম দিকে জানালার বাইরে, একটি 'Valve L Cathedral' দেখতে পাওয়া যাচ্ছে যেখানে রাজাদের অভিষেক অনুষ্ঠান পালন করা হয় এবং তার পাশেই একটি ধূমকেতু দৃশ্যমান যা ১৫১৪ সালে সাম্রাজ্যের পতনের প্রতীক হিসাবে দেখানো হয়েছে। এই চিত্রায়নে কিছু ঐতিহাসিক অসঙ্গতি ও অসামঞ্জস্যতা রয়েছে। চিত্রটির শিরোনাম আমাদের নির্দেশ করে যে, রাণী বোনা ১৫১৪ সালে স্মোলেনস্কের পতনের সময় প্রকৃতপক্ষে পোল্যান্ডের রাণী ছিলেন, তবে তিনি কেবল ১৫১৮ সালে রাণী হয়েছিলেন। টেবিলে রাখা পত্রে ১৫৩৩ সাল উল্লেখ করা হয়েছে যা স্মোলেনস্কের পতনের সাথে সামঞ্জস্যপূর্ণ নয়।


কম্পোজিশন:

দৃশ্যের উভয় পাশে দুটি ব্যাকগ্রাউন্ড রয়েছে, একটি বহিরঙ্গনের দৃশ্য দেখায়, যেটা দ্বারা বোঝা যায় পুরো ঘটনাটি রাতে ঘটছে এবং অন্যটি একটি পার্টি দেখায় যেখানে অনেক অতিথিরা এসেছে। রুমে একটি টেবিল আছে যার উপরে চিঠি রয়েছে এবং তার পাশেই স্টানচেক। তিনি অবশ্যই শিল্পকর্মের মূল বিষয় এবং তাকে ঠিক মাঝখানে স্থাপন করা হয়েছে। আমাদের চোখ স্বাভাবিকভাবেই তার দিকে এগিয়ে যায় কারণ স্টানচেক ও তার পেছনের অন্ধকার দেয়ালের মধ্যে শক্তিশালী কনট্রাস্ট দেখানো হয়েছে যা নিজেই স্টানচেককে ফ্রেমিং করেছে। চিত্রটিতে ব্যবহৃত রঙগুলি অত্যন্ত অন্ধকারাচ্ছন্ন। জানালা অঞ্চলের চারদিকে নীল এবং সবুজ রঙের কিছুটা উপস্থিতি রয়েছে তবে অন্ধকার সত্যিই পেইন্টিংটিকে আধিপত্য করছে। অবশ্য পিছে চলমান পার্টি এবং স্টানচেকের পোশাকে লাল রংও রয়েছে যা কোনো এক উপায়ে বোঝায় যে, দু'জনকেই একত্রিত হওয়া উচিত, বিচ্ছিন্ন নয়।

চিত্রটি সাবজেক্ট এবং চলমান পার্টির মধ্যে বিচ্ছেদ দেখিয়ে বিষন্নতা প্রকাশ করে। এটি মূলত বিদূষককে ঘিরে, যিনি চলমান পার্টিতে না গিয়ে দুঃখী ও নিঃসঙ্গ অবস্থায় বসে আছেন। তিনি কেবল এতে যোগ দিতে অস্বীকারই করছেন না, তিনি সেটির দিকে উল্টো ফিরে রয়েছেন। তিনি অন্ধকারে নির্জন। পার্টি এবং স্টানচেকের মধ্যে যে বিচ্ছিন্নতা রয়েছে সেটি হলো, রাজ্যের সমস্ত লোকের চেয়ে তার এখানে অংশ নেওয়া জরুরি বেশি। সর্বোপরি, অনুষ্ঠানে লোক হাসানো তার কাজ। যা দৃশ্যে দুঃখের আরও একটি স্তর যুক্ত করে। যে লোকটির পেশাই লোকজনকে বিনোদন দেওয়া, তাদের হাসানো, খুশী করানো, সে নাকি নিজেকেই উৎসাহিত করতে পারে না। এই ট্র‍্যাজেডির একটি আনুষ্ঠানিক নাম রয়েছে - "The Sad Clown Paradox". এই প্রপঞ্চ নিয়ে একটি গবেষণা ১৯৮১ সালে প্রকাশিত হয়েছিল এবং এর শিরোনাম ছিল "Pretend the World Is Funny and Forever: A Psychological Analysis of Comedians, Clowns, and Actors"

এই কূটাভাসটি প্রায়শই দর্শকবৃন্দদের মধ্যে একটি সংবেদনশীল প্রতিক্রিয়া শুরু করতে ব্যবহৃত হয়। তাদেরকে দেখা কতটা দুঃখজনক, যারা মানুষকে হাসানোর জন্য কঠোর পরিশ্রম করে তবুও, তারা নিজেদের হাসাতে পারে না। এই ধরনের আত্মত্যাগের প্রতিবিম্ব এডওয়ার্ড হপারের "Swagger" পেরাস ডেভিডসনের "The Dwarf" এবং সম্প্রতি টড ফিলিপের "Joker" এ চিত্রিত হয়েছে। 'Stańczyk' হলো "The Sad Clown Paradox" ধারণাটির প্রথম দিককার চিত্রের মধ্যে একটি। স্টানচেকের মাঝে মাটেকো নিজেকে প্রতিফলিত করেছেন যা এটিকে আরও দুঃখজনক করে তোলে। এটি কোনোভাবে তাঁর একটি খুব নির্জন স্ব-প্রতিকৃতিও (self-portrait) হতে পারে।  


Written by Sami Abdullah 
27 September, 2020

Comments

Popular Posts